পৃষ্ঠাসমূহ

Sunday, September 8, 2013

স্টাডি ইন ইতালি

ইউরোপ এর অন্যতম দেশ ইতালি । এটি ইউরোপিয়ান ইউনিয়ন ভুক্ত দেশ । অর্থনৈতিক অবস্থা এখন অনেক টা ভাল না ৷ ইতালির পড়াশোনার মান বিশ্ব ব্যাপি । এদেশের ডিগ্রি বিশ্বমানের । অন্যান্য দেশের পচুর স্টুডেন্ট আসে পড়াশুনা করতে তবে বাংলাদেশি স্টুডেন্ট খুবিই কম মাস্টারসে যাই কিছু আছে ব্যাচেলর তা ও নাই। এর প্রধান কারন হলো সবাই সঠিক ইনফরমেশন জানে না । 

ইতালিতে পড়াশোনার খরচ খুবিই কম   
৭৫০-১৮০০ ইউরো হয়ে থাকে প্রতি বছর । লিভিং কস্ট ও অনেক কম অন্য ইউরিপিয়ান দেশের তুলনায় । প্রতি মাসে ২৫০-৩৫০ ইউরো লাগবে থাকা-খাওয়ার ও অন্যান্য খরচ মিলিয়ে। 

ইতালিতে যারা পরাশোনা করতেছে বশিরভাগ স্টুডেন্ট ই স্কলারশিপ নিয়ে পরতেছে । স্কলারশিপ এর পচুর সম্ভাবনা রয়েছে এখানে তবে যদি কেউ হোম কান্ট্রি থেকে না পাই তাহলে ইতালিতে অনেক ফান্ড এর ব্যাবস্থা আছে. সর্বপুরি বলা যায় ইতালি স্টুডেন্টদের জন্য ভালই । 

এই লিংক এ যান স্কলারশিপ এর জন্য 


এখানে জব এর সমস্যা আছে তবে পরালেখা চালানো সম্ভব ফান্ড এর ব্যাবস্থা সহজে করতে পারবেন আর জব পেলেতো কোন কথায় নাই অনেক সময় বিশ্ববিদ্যালয় ই স্টুডেন্টদের জন্য জব এর ব্যাবস্থা করে দেয় । সব যেয়ে বড় কথা হলো ইংলিশ মিডিয়ামে পরতে পারবেন যেকনো লেভেলে । এখন সব ইউনিভারসিটিতে ইংলিশ মিডিয়ামে পড়ার ব্যাবস্থা করছে ইতালিয়ান সরকার । এখানে পরিবার নিয়ে আসা যায় । 

নিছে বেশ কিছু ইউনিভারসিটির তালিকা দিলাম
১। university of Milan 
২। university of Rome
৩। university of Bologna 
৫। university of Florence 
৬। university of Pisa 
৭। university vanish 
৮। polytechnic university of Turin 
৯। John Cabot university 
১০। university of padova 

এই লিং এ গিয়ে ইউনিভারসিটির র‍্যাংকিং ও টিউশন ফি দেখে নিন


ইংলিশ মিডিয়ামে পড়তে হলে আই এল টিএস লাগবে ব্যাচেলোর এ ৫.৫ হলে এপ্লাই করতে পারবেন তবে ৬ হলে সব ইউনিভারসিটিতে এপ্লাই করতে পারবেন মাস্টারস ৬ হলে চলবে । 

এপ্লাই করার আগে একবার ভালো করে ইউনিভারসিটির ওয়েবসাইটে ঘুরে আসুন এবং ই-মেইল করুন পারলে ফোন ও করতে পারেন । 

ভিজিট করুন ইতালিয়ান শিক্ষা বিষয়ক পোর্টাল http://www.study-in-italy.it/  এই ওয়েবসাইটে ।

No comments:

Post a Comment