পৃষ্ঠাসমূহ

Saturday, September 14, 2013

স্টাডি ইন পোল্যান্ড

পোল্যান্ড ইউরোপের ইউনিয়ন ভুক্ত একটি দেশ । ইউরোপিয়ান ইউনিয়ন মানে আপনে চাইলে সহজেই অন্য ইউরোপিয়ান কান্ট্রিতে যেতে পারবেন । মোট ইউরোপিয়ান ইউনিয়ন কান্ট্রি হলো২৬/২৭ টি যেখানে সহজে যেতে পারবেন কোন ভিসা ছাড়া । বেশিরভাগ বাংলাদেশি স্টুডেন্টরা এসব দেশে বেশি দিন থাকে না কারন কাজ পাওয়া কঠিন ও বেতন কম । আশেপাশের দেশগুলো হলো জার্মানি চেক-প্রজাতন্র লিথুনিয়া ইউক্রেন স্লভাকিয়া বেলারুশ । এটি একটি মধ্যম আয়ের দেশ । সমাজতান্রিক দেশ পোল্যান্ড । সংস্কৃতি অন্য দেশ থেকে ভিন্ন এদেশের । 

পড়াশুনার মান বেশ ভালো এখানে । এদেশের ডিগ্রি 
অন্যসকল দেশে বেশ প্রচলিত । সব ধরনের ডিগ্রি এখানে করা যায় যেমন ব্যাচেলোর মাস্টারস ও পিএসডি । ইংলিশ মিডিয়ামে পড়াশুনা ও করা যায় এখানে । 

অনেক ভারসিটিতে আই এল টিএস ছাড়া ও পড়াশুনা করা যায় তবে ইউনিভারসিটি থেকে skype এর মাধ্যমে ইনটারভিউ হয়ে থাকে আবার ইংলিশ কোর্স ও করা লাগতে পারে মানে প্রিপারটি কোর্স । Ielts দিয়ে গেলে ৫-৬ পয়েন্ট হলে চলবে । Ielts থাকলে ভিসা পাওয়া সহজ হয়ে থাকে । বলতে পারেন ১০০% ভিসা পাওয়া যায় ।

এখানে বড় ধরনের স্কলারশিপ পাওয়া যায় না । তবে যদি কেউ ভালো রেসাল্ট করে পোল্যান্ড ইউনিভারসিটিতে তাহলে ছোট-খাটো স্কলারশিপ পেতে পারেন । 

পড়াশুনা করতে টিউশন ফি লাগে ২০০০-৩৫০০ ইউরো প্রতি বছর । 
পোল্যান্ড এ বিশ্ববিদ্যালয় এর র‍্যাংকিং ও টিউশন ফিস দেখতে ভিসিট করুন 
নিছের লিংক এ প্রবেশ করতে হবে এখানে যাওয়ার পর বামে সাবজেক্ট এবং ব্যাছেলোর/ মাস্টারস সিলেক্ট করে দেন এরপর সাবজেক্ট ওনুযায়ি ইউনিভারসিটির লিস্ট আসবে । এখান থেকে টিউশন ফিস পছন্দ হলে ইউনিভারসিটি সিলেক্ট করে ই-মেইল করতে হবে যদি পড়তে চান । 
নিছে কিছু বিশ্ববিদ্যালয়ের তালিকা দিলাম দেখে নিতে পারেন 
১। university of Warsaw 
২। Jagiellonian University
৩। Adam Mickiewicz University
৪। AGH University of Science and Technology
৫। Koszalin University of Technology
৬। University of Lodz
৭। University of Silesia
৮। Nicolaus Copernicus University
৯। Warsaw School of Economics
১০। Technical University of Lodz

কাজের অবস্থা তেমন ভালো না । স্টুডেন্টরা ১ সেমিস্টার পর থেকে কাজের সুযোগ পাই । ৩০০-৪০০ ইউরো বেতন পাওয়া যায় প্রতিমাসে । যা দিয়ে একজন ছাত্র living cost+tuition fees বিয়ার করা সম্ভব হয় না । এখানে যারা পড়াশুনা করে বেশিরভাগ ই নিজস্য টাকা দিয়ে পড়াশুনা করতে হয় ।তবে টিউশন ফিস অনেকাংশ ই বিয়ার করা সম্ভব যদি ভালো জব পাওয়া যায় ।

লিভিংকস্ট অনেক কম এখানে । থাকা-খাওয়ার জন্য মাসে ১৫০-২৫০ লাগবে । তবে মানুষভেদে খরচ কম বেশি হতে পারে । 

পোল্যান্ড এ এপ্লাই করতে চাইলে এখন ই প্রসেসিং করতে পারেন । আগে ইউনিভারসিটি চয়েস করে  ই-মেইল করতে হবে তারপর তারা ইন্সট্রাকসন দিবে কিভাবে কি করতে হবে (apply processing)
তবে pepars legalization করতে হবে । 

কিভাবে legalization করতে হবে জেনে নিন ; legalization করতে হলে ইন্ডিয়া যেতে হবে না হলে পলিস কনসালেট অফিসে যোগাযযোগ করতে পারেন । বনানী তে পলিস কনসালেট আসে । আরেকটা সিসটেম আসে সেটা হলো মেইন পেপারস পোল্যন্ড এ সেন্ড করতে হবে । 
আজ এখানেই বিদায় আগামি তে লিথুনিয়া এসতোনিয়া নিয়ে আলোচনা করবো । ধন্যবাদ

No comments:

Post a Comment